নবাবগঞ্জ মৎস্য সপ্তাহ উপলক্ষে মৎস্য কর্মকর্তার সাংবাদিক সম্মেলন

নবাবগঞ্জ মৎস্য সপ্তাহ উপলক্ষে মৎস্য কর্মকর্তার সাংবাদিক সম্মেলন
ঢাকার নবাবগঞ্জে  জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিক সম্মেলন করেছেন উপজেলা  মৎস্য কর্মকর্তা প্রিয়াঙ্কা সাহা। আজ ২৮ আগস্ট শনিবার দুপুরে মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এ সংবাদ সম্মেলন করা হয়। এসময় উপস্থিত ছিলেন দৈনিক বনিক বার্তার প্রতিনিধি সাদের হোসেন বুলু, এশিয়ান টিভির প্রতিনিধি ফিরোজ হোসেন, এই দেশ এই সময় প্রতিনিধি সালমান আহমেদ, ইত্তেফাক সংবাদ দাতা সাহিনুর রহমান, প্রিয় সংবাদের সম্পাদক বিপ্লব ঘোষ।
এ সময় উপজেলা মৎস্য কর্মকর্তা প্রিয়াঙ্কা সাহা বলেন, ২৮ আগস্ট হতে ৩ সেপ্টেম্বর পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ পালনে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলে ছিলেন- ” মাছ হবে দ্বিতীয় বৈদেশিক মুদ্রা অর্জনকারী সম্পদ”।
এবার মৎস্য সপ্তাহের প্রতিপাদ্য বেশী বেশী মাছ চাষ করি, বেকারত্ব দুর করি”। আর আপনারা জানেন আমাদের প্রানীজ আমিষের প্রায় ৬০ ভাগ যোগান দেয় মাছ। যার মোট জিডিবির ৩.৫০ শতাংশ এবং কৃষিজ জিডিপির ২৫.৭২ ভাগ মৎস্য খাতের অবদান।
বর্তমান মৎস্য বান্ধব সরকারের বিভিন্ন কর্মকান্ডের ফলে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার রিপোর্ট অনুযায়ী বিগত ১০ বছরের হিসাবে মৎস্য উৎপাদন প্রবৃদ্ধিতে বাংলাদেশের অবস্থান বিশ্বে ২য়। দেশের সাফল্য আজ বিশ্ব পরিমন্ডলেও স্বীকৃত।
ইলিশ উৎপাদনে বাংলাদেশের অবস্থান বিশ্বে ১ম, অভ্যান্তরীণ মুক্ত জলাশয়ে মাছ আহরণে বাংলাদেশ ৩য় এবং জলাশয়ে মাছ উৎপাদনে ৫ ম। জনগণের খাদ্য নিরাপত্তা, পুষ্টি চাহিদা পুরুন,কর্মসংস্থান ও অর্থনৈতিক উন্নয়ন মৎস্যখাত গুরুত্বপূর্ণ অবদান রাখে।
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিল ঝিল হাওর বাওড়, নদীনালায় পরিকল্পিতভাবে মাছ চাষ করতে হবে। মাছের চেয়ে এতো নিরাপদ আমিষ আর নেই”।
মৎস্য চাষ সম্প্রসারণে গবেষণা থেকে প্রাপ্ত ২৬ টি  লাগসাই প্রযুক্তি মাঠ পর্যায়ে সম্প্রসারণ করা হচ্ছে। যার মধ্যে এ উপজেলায় প্রযুক্তি গুলো হলো-রুই জাতীয় মাছের মিশ্র চাষ, গলদা চিংড়ি চাষ,তেলাপিয়া চাষ,পাঙ্গাস চাষ, কৈ শিং মাগুর মাছের চাষ,পাবদা গুলশা চাষ,নার্সারী পুকুরে পোনা পালন,বিল নার্সারী স্থাপন,মৎস্য অভয়াশ্রম স্থাপন ইত্যাদি। তিনি আরও বলেন আপনারা অবগত আছেন দেশীয় প্রজাতির মাছ চাষে নবাবগঞ্জ    উপজেলা এগিয়ে যাচ্ছে।। বেকার যুবকরা মাছ চাষে মনোযোগ দেওয়ায় তাদের বেকারত্ব দুর হচ্ছে। বর্তমানে নবাবগঞ্জে মাছের ঘাটতি নেই। আর যাতে সারা বছর মাছ পাওয়া যায় তা আগামীতে মাঠ পর্যায়ে মাছ চাষিদের নিবিড় ভাবে পরামর্শ দিয়ে এবং উম্মুক্ত জলাশয় গুলো সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে সচল রাখার চেষ্টা করব। তার জন্য সকলের সার্বিক সহযোগীতা কমনা করেন ও জাতীয় মৎস্য সপ্তাহব্যাপী অনুষ্ঠান গুলোর আমন্ত্রন জানান  মৎস্য কর্মকর্তা।

আপনি আরও পড়তে পারেন